দোয়া মাসুরা কয়টি এর উওর হলো:

 আল্লাহ তাআ’লা ও হযরত মোহাম্মদ সা : বর্নিত যত গুলো দোয়া আসছে সব গুলো দোয়া ই পড়তে পারেন।  হাজার হাজার দোয়া আসছে সব গুলোই সালাম ফেরানো আগে পড়তে পাড়েন। নিদিষ্ট কোন দোয়া পড়তে হবে তা না। যে কোন দোয়া পড়তে পারেন।

দোয়া পাঠ করা সুন্নত আমল। এটি যে কোন দোয়া পাঠ করে আদায় করা যায়। আল্লাহ তাআ’লা কাছে দোয়া পাঠ করে যে কোন কিছু ছায়লে আল্লাহ তাআ’লা দিয়ে দেন, দোয়া কবুল হয়।

দোয়া মাসুরা নিদিষ্ট  কোন দোয়া নয়। এটি একটি আল কোরআনের হাদিস বনিত দোয়া। দোয়া মাসুরা বাদেও যে কোন একটি দোয়া পড়লেই হবে। আত্তাহিয়াতু পরে দুরুদ শরীফ পাঠ করে যে কোন একটি দোয়া পাঠ করলেই হবে।

দোয়া মাসুরা কথাটির অর্থ হচ্ছে কোরআন-হাদিসে বর্ণিত দোয়া। দোয়া মাসুরা বাদে যে কোন একটি মাসনুন দোয়া পড়লেই হবে। শেষ বৈঠকে আত্তাহিয়াতু পরে দুরুদ শরীফ পাঠ করে যে কোন একটি মাসনুন দোয়া পাঠ করলেই হবে এবং যে দোয়া ইচ্ছে, সেটা পড়বে।’ (সহিহ মুসলিম: ৪০২)

দোয়া মাসুরা পড়া একটি সুন্নত আমল। এটি হাদিসে আছে যে কোন একটি মাসনুন দোয়া পড়লেই সুন্নত আদায় হয়ে যাবে। এটি গুরুত্বপূর্ণ আমল দোয়া কালাম পাঠ করা

আমরা জানতে পারলাম যে দোয়া মাসুরা কয়টি। দোয়া মাসুরা কোন নিদিষ্ট ভাবে পড়তে হবে এমন কোন কথা নাই। যে কোন দোয়া পাঠ করা যায়। আল্লাহ তাআ’লা সব দোয়াই কবুল করে। সবাই বিষয়টা অন্য সবাইকে জানানোর চেষ্টা করবেন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।