তারাবির নমাজ পড়া হয় রমজান মাসে। রমজান মাস হলো সকল মাসের সেরা মাস। কোরআন নাজিলের মাস এই মাহে রমজান। এই মাসে কোরআন শরিফ নাজিল হয়। এই মাসে একটি এবাদত করলে অন্য মাসের ৭০ গুন বেশি সওয়াব পাওয়া যায়।

আল্লাহ তাআলা এই রমজান মাসের কারনে কোন এবাদত করলে অন্য মাসের থেকে ৭০ গুন বেশি সওয়াব লাভ করা যায়। বিশেষ করে নামাজ রোজা সব কিছু থেকে বেশি সওয়াব লাভ করা যায়। আল্লাহ রব্বুল আলামিন ৭০ থেকে ৭০০ গুন পর্যন্ত বৃদ্ধি করে থাকেন।

রাসুল (সা.) বলেছেন, ‘রমজান মাসে যে ব্যক্তি একটি নফল আদায় করলো সে যেন অন্য মাসে একটি ফরজ আদায় করলো। আর যে এ মাসে একটি ফরজ আদায় করলো সে যেন অন্য মাসের ৭০টি ফরজ আদায় করলো। (শুআবুল ঈমান : ৩/৩০৫-৩০৬)

তারাবির নামাজের নিয়ত আপনি যেভাবে মনে যায় সেভাবেই পড়তে পাড়েন। নিয়ত মানে হলো ইচ্ছে পোষণ করা। সেটা মনে মনে হুক বা মুখে মুখে হুক।

বাংলাতে তারাবির নামাজের নিয়ত:

আমি তারাবির নামাজের নিয়ত করিলাম । মনে মনে পড়লেই হবে, না পড়লেও কোন সমস্যা নেই নামাজ হয়ে যাবে। তবে পড়াটা উত্তম হবে। আরবিতেও নিয়ত করা যাবে। কোন কাজের নিয়তের উপর নির্ভরশীল। তাই নিয়ত করাটাই উত্তম।

তারাবির নামাজের নিয়ত আরবি:

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ للهِ تَعَالَى رَكْعَتَى صَلَوةِ التَّرَاوِيْحِ سُنَّةُ رَسُوْلِ اللهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اللهُ اَكْبَرْ

তারাবির নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণ :

নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা, রাকাআতাই সালাতিত তারাবিহ সুন্নাতু রাসূলিল্লাহি তায়ালা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

তারাবির নামাজের নিয়ত বাংলা অর্থ:

আমি কেবলামুখি হয়ে দু’রাকাত তারাবির সুন্নতে মুয়াক্কাদা নামাজের নিয়ত করছি; আল্লাহু আকবার।

আল্লাহ তাআলা কাছে নামাজ হলো একটি গুরুত্বপূর্ণ আমল। মুসলমান আর অন্য ধর্মের লোকের সাথে পার্থক্য হলো নামাজ। সারাদিন রোজা রেখে এই তারাবির নামাজ পড়লে আল্লাহ তাআলা অনেক খুশি হন এবং বন্ধার সকল বিপদ আপদ থেকে রক্ষা করে। তাই আমরা এই রমজান মাসে বেশি বেশি করে এবাদত করতে হবে। আল্লাহ তাআলা সবাইকে সঠিক ভাবে আমল করার তাওফিক দান করুন আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।