শবে কদরের নামাজের নিয়ম কানুন

শব’ অর্থ রাত, আর আরবি ‘লাইলাতুন’ শব্দের অর্থও রাত বা রজনী। কদর অর্থ সম্মানিত, মহিমান্বিত। সুতরাং লাইলাতুল কদরের অর্থ সম্মানিত রজনী বা মহিমান্বিত রজনী। আর এই রাতে নামাজের গুরুত্বপূর্ণ ও ফজিলত অনেক বেশি। নামাজের তেমন কোন নিয়ম নেই যত ইচ্ছে পড়া যায়। যত ইচ্ছে পড়লে ততই আল্লাহ তাআ’লা নেকি লাভ করতে পারবেন।

শবে কদরের নামাজের নিয়ম কানুন:

লাইলাতুল কদরে বিশেষ কোনো নামাজের নিয়ম বা পদ্ধতি নেই।২ রাকাত করে পড়বেন। দুই রাকাত, দুই রাকাত করে আপনি যত খুশি পড়তে পারবেন।খুশু-খুজুর সহিত প্রতি রাকাত নামাজ আদায় করবেন। এতে করে নামাজ কবুল হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে। নামাজ আদায় করার সময় সূরা ফাতিহার সাথে যেকোনো সূরা মিলিয়ে পড়তে পারেন। প্রতি বার ২ রাকাত করে নিয়ত করবে।

শবে কদরের নামাজ নফল নামাজের মতই পড়লেই হবে। ২ রাকাত করে নিয়ত করবেন। সূরা ফাতিহা পাঠ করে যে কোন একটি সূরা নিবেন। এর পড় রুকু, সেজদা দিয়ে আবার দ্বিতীয় রাকাতে সূরা ফাতিহা পাঠ করে আবার সূরা পড়বেন যে কোন। এর পড় রুকু সেজদা দিয়ে শেষ বৈঠকে বসে নামাজ শেষ করবেন যেভাবে নফল ও ফরজ নামাজ পড়েন। এভাবে নামাজ পড়বেন শবে কদরের।  

শবে কদরের নামাজ অনেক গুরুত্বপূর্ণ ও ফজিলত। এই দিনে নামাজ ও দোয়া হাজার বছরের ছেও অনেক বেশি সোয়াব পাওয়া যায়। এই রাত যদি তার এবাদত কবুল হয়ে যায় তার অনেক নেকি লাভ করতে পারবেন। আল্লাহ তাআ’লা বন্ধা গুনা করবে সেটা ক্ষমার সুযোগ দিয়েছে।


নামাজ শেষে নিচের দোয়াটি কমপক্ষে ১০০ বার পড়া উত্তম

‘সুব্‌হানাল্লাহি ওয়াল হাম্‌দু লিল্লাহি ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর, লা হা’ওলা কুয়্যাতা ইল্লাবিল্লাহিল্‌ আলীয়্যিল আযীম।’

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘লাইলাতুল কদরে যে ব্যক্তি ঈমান ও সওয়াবের নিয়তে কিয়াম করবে, তার পূর্বের সকল পাপ মোচন করা হবে। ’ -সহিহ মুসলিম: হাদিস নং ৭৬০; সহিহ বোখারি: হাদিস নং ২০১৪

মহান আল্লাহ বলেন, ‘আমি কোরআনকে কদরের রাতে নাজিল করেছি। তুমি কি জানো, কদরের রাত কি? কদরের রাত হাজার মাস হতে উত্তম-কল্যাণময়’ (সূরা আল কদর : ১-৩)।

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে শবে কদরের নামাজের নিয়ম ও ফজিলত। এই নামাজ পড়লে অনেক বেশি সোয়াব লাভ করা যায়। আল্লাহ তাআ’লা রহমত ও বরকত, ফজিলত দিয়ে দেয়। মুসলমানদের বোনাস ও অনেক নেকি আজনের জন্য এই সুযোগ দিয়ে দিছেন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।