তারাবির নামাজের চার রাকাত পরপর দোয়া

তারাবীহ নামাযের প্রতি চার রাকাত পর নির্দিষ্ট কোন দোয়া দরূদ পড়ার কথা বিশুদ্ধ কোন হাদিস পাওয়া যায় নি। তবে এই দোয়া গুলো পড়লে অনেক ফজিলত পাওয়া যায়। নামাজের মধ্যে যতটুকু সময় ও বিরতি দেওয়া উচিত সেটা দিলেই হবে। এর জন্য এই দোয়া দুরুদ গুলো পড়া অনেক গুরুত্বপূর্ণ।

রমজান মাসে তারাবি নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি ইমান ও আত্মবিশ্লেষণের সঙ্গে পুণ্য লাভের আশায় রোজা রাখেন, তারাবি নামাজ পড়েন এবং কদরের রাতে জাগ্রত থেকে আল্লাহর ইবাদত করেন, তাঁর জীবনের পূর্বের সব গুনাহ মাফ করা হবে।’ (বুখারি ও মুসলিম)

তারাবির নামাজের প্রতি ৪ রাকাতের পড়ে যে সময়টুকু বসে তাকতে হবে সে সময় গুলো মধ্যে এই আমল করলে অনেক ভালো হবে। এই দোয়া গুলো অনেক গুরুত্বপূর্ণ ও ফজিলত।

নিচে তারাবির নামাজের দোয়া দেওয়া হলো:

তারাবির নামাজের দোয়ার আরবি উচ্চারণ:

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

তারাবির নামাজের দোয়ার আরবির বাংলা উচ্চারণঃ

সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ, সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।

তারাবির নামাজের দোয়ার বাংলা অর্থ:

আল্লাহ পবিত্রময় সাম্রাজ্য ও মহত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ব ও প্রতিপত্তিশালী সত্ত্বা। ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাপশালী তিনি পবিত্রময় ও রাজাধিরাজ যিনি চিরঞ্জীব, কখনো ঘুমায় না এবং চির মৃত্যুহীন সত্ত্বা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক, ফেরেশতাকুল এবং জিবরাইল (আ.) এর প্রতিপালক।

তারাবির নামাজের দোয়া একটি গুরুত্বপূর্ণ আমল, যা অনেক ফজিলত। আল্লাহ তাআলা কাছে এই দোয়া করা অনেক পছন্দ করেন আল্লাহ তাআলা। সারাদিন রোজা রেখে তারাবির নামাজে দাড়িয়ে আল্লাহর কাছে দোয়া করা খুবই পছন্দ করেন, এবং কবুল করেন আল্লাহ তাআলা সকল দোয়া।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।