রমজান মাস অনেক রহমত, বরকত ও নাজাতের মাস হলো এই রমজান মাস। রমজান সর্বাধিক মর্যাদাপূর্ন মাস কারন এই মাসে পবিত্র কোরআন মাজিদ নাজিল করা হয়। রোজা ও নামাজ অনেক গুরুত্বপূর্ণ। তারাবির নামাজ ও অনেক গুরুত্বপূর্ণ।

মুসলিমরা দিনের বেলা রোজা রাখে আর রাতের বেলা তারাবিহ নামাজ পড়ে। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি রমজানের রাতের (তারাবি ) নামাজ ঈমানের সঙ্গে সওয়াবের নিয়তে পড়বে, তার জীবনের আগের সব গোনাহ মাফ করে দেওয়া হয়।’ সুবহানাল্লাহ!

তারাবির নামাজ ৪ রাকাত করে মোনাজাত করতে হয়। এই নামাজ অনেক গুরুত্বপূর্ণ কারন রমজান মাস কোরআন শরিফ নাজিলের মাস। আল্লাহ তাআলা কাছে সকল বিষয় নিয়ে মোনাজাতে বলা, সব কিছু তিনি সমাধান করে দিবেন।

তারাবির নামাজের মোনাজাত আরবি :

اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ – اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

তারাবির নামাজের মোনাজাত আরবি উচ্চারণ:

আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।’

তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ:

পবিত্রতা ঘোষণা করছি তাঁর, যিনি ইহজগৎ ও ফেরেশতা ও জগতের প্রভু, সেই আল্লাহর মহিমা বর্ণনা করছি যিনি মহিমাময় বিরাট, ভীতিপূর্ণ, শক্তিময়, গৌরবময় এবং বৃহত্তর। আমি সেই প্রতিপালকের গুণগান করছি, যিনি চিরঞ্জীব, যিনি কখনও নিদ্রা যান না এবং যার কখনও মৃত্যু ঘটে না। পুতঃপবিত্র তিনি। তিনি আমাদের পালনকর্তা, ফেরেশতাকুল এবং আত্মাসমূহের পালনকর্তা। আল্লাহ্ ছাড়া কোন ইলাহ নাই, আমরা আল্লাহর কাছে ক্ষমা চাচ্ছি, আমরা আপনার কাছে বেহেশত চাচ্ছি এবং দোযখ থেকে মুক্তি চাচ্ছি।

তাই বলা যায় যে, রমজান মাস খুবই রহমত বরকত ও নাজাতের মাস বলা হয়ে তাকে। এই মাসে আমাদের বেশি বেশি করে নামাজ রোজা রাখতে হবে ও আমাল করতে হবে। এই মাসে পবিত্রতা রক্ষা করে সকল এবাদত করতে হবে। আর তারাবির পড়ে এই দোয়া করতে হবে। আল্লাহ তাআলা সবাইকে সঠিক ভাবে এবাদত করার তাওফিক দান করুক আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।