যানবাহনে উঠার দোয়া

যানবাহনে উঠার দোয়ার গুরুত্ব

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) সফরের উদ্দেশে বের হয়ে সওয়ারির ওপর পা রেখে তিনবার আল্লাহু আকবার বলতেন। তারপর নিচে উল্লেখিত এই দোয়াটি পড়তেন।

যানবাহনে উঠার আরবি দোয়া

سُبْحانَ الَّذِي سَخَّرَ لَنَا هَذَا وَمَا كُنَّا لَهُ مُقْرِنِينَ وَإِنَّا إِلَى رَبِّنَا لَمُنقَلِبُونَ

যানবাহনে উঠার দোয়া বাংলা উচ্চারণ

সুবহানাল্লাজি সাখখারা লানা হাজা ওয়ামা কুন্না লাহু মুকরিনিন ওয়া ইন্না ইলা রব্বিনা লামুনকলিবুন।

যানবাহনে উঠার দোয়া বাংলা অর্থ

মহান আল্লাহর পবিত্রতা যিনি একে আমাদের অধীন করে দিয়েছেন, অথচ আমরা একে অধীন করতে অক্ষম ছিলাম । আমরা আমাদের প্রতিপালকের কাছে প্রত্যাবর্তনকারী। (সূত্র :সহিহ মুসলিম, হাদিস :১৩৪

যানবাহনে আমরা প্রতিদিন কোন না কোন যানবাহনে উঠে তাকি। এই যানবাহনে উঠার পর দোয়া পড়তে হয় যেন আল্লাহ তাআ’লা আমাদের ভ্রমণ টা নিরাপদে হয়। আল্লাহ তাআ’লা সকল আপদ বিপদ থেকে রক্ষা করে। এই দোয়া ও সুন্নত আমল গুলো করলে আমাদের যেমন নিরাপদে ভ্রমণ হবে তেমনি আল্লাহ হুকুম ও পালন করা হবে। নেনি লাভ করা যাবে।

আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ সাঃ যানবাহনে উঠার পর এই সুন্নত আমল ও দোয়া গুলো পাঠ করতেন।

যানবাহনে উঠার পর সুন্নত আমল:

গাড়িতে উঠার পর আমরা আল্লাহ তাআ’লা নিকট দোয়া করব যেন সঠিক স্থানে নিরাপদে যেতে পারি। আর মনে মনে জিকির ও আল্লাহ তাআ’লা কে সরন করা।

গাড়িতে উঠার সময় ‘বিসমিল্লাহ’ বলে পা রাখা। (তিরমিজি), গাড়িতে উঠার সময় ডান পা দিয়ে গাড়িতে উঠা ও বিসমিল্লাহ পড়া। এতে আল্লাহ তাআ’লা রহমত দান করবেন।

দোয়া পড়ার পর তিনবার ‘আলহামদুলিল্লাহ’ এবং তিনবার ‘আল্লাহু আকবার’ বলা। (তিরমিজি),

গাড়িতে আরোহনের পর সর্বশেষ এ দোয়া পাঠ করা- ‘সুবহানাকা ইন্নিজালামতু নাফসি জুলমান কাছীরান ফাগফিরলি ইন্নাহু লা ইয়াগফিরুজ্জুনুবা ইল্লা আনতা।’

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) সফরের উদ্দেশে বের হয়ে সওয়ারির ওপর পা রেখে তিনবার তাকবির (আল্লাহু আকবার) বলতেন। তারপর এই দোয়া পড়তেন।

আমরা জানতে পারলাম যে, গাড়িতে উঠার পর বা আরোহন করার সময় যে যে দোয়া ও সুন্নত আমল আছে সেগুলো। এই গুলো পাঠ করলে আল্লাহ তাআ’লা অনেক খুশি ও নেকি লাভ করা যায়। এই দোয়া পড়লে আল্লাহ তাআ’লা সকল আপদ বিপদ থেকে নিরাপদে আমাদের স্থানে যেতে সাহায্য করবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।