লাইলাতুল কদর সূরা বাংলা উচ্চারণ, অর্থ ও আরবি

সূরা আল-কদর পবিত্র কুরআনের খুবই ফজিলতপূর্ণ ও মর্যাদাসম্পন্ন একটি সূরা। আল্লাহ তায়ালা এ রাতেই পবিত্র কুরআন নাজিল করেন। আর এই লাইলাতুল কদর ১ টি রাত হজার মাসের চেয়ে উত্তম। এই রাতে মহান আল্লাহ তাআ’লা নিকট আমাদের সকল ছাওয়া পাওয়া ও গুনাহ মাফ করার সুযোগ দেওয়া হয়।

লাইলাতুল কদর রাতের ইবাদত হাজার মাস একাধারে ইবাদত করার চেয়ে উত্তম। এই মাসে আল কোরআন নাজিল হয়। আল্লাহ তাআ’লা এই রাতকে অনেক গুরুত্বপূর্ণ দিয়ে দিছেন। আল্লাহ তাআ’লা রহমত ও বরকত সকল দরজা খুলে দেওয়া হয় এই রাতে। মুসলমানদের উপর রহমত ও বরকত,  গুনা মাফ করার সুযোগ দেওয়া হয়েছে যে কোন মুসলমান ভুল করে গুনাহ করে পেলছে আল্লাহর কাছে ক্ষমা ছাওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

নিছে লাইলাতুল কদর সূরা বাংলা উচ্চারণ, অর্থ ও আরবি দেওয়া হলো:

সূরা আল-কদর আরবিতে উচ্চারণ :

بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ

إِنَّا أَنْزَلْنَاهُ فِي لَيْلَةِ الْقَدْرِ

 وَمَا أَدْرَاكَ مَا لَيْلَةُ الْقَدْرِ

 لَيْلَةُ الْقَدْرِ خَيْرٌ مِنْ أَلْفِ شَهْرٍ

 تَنَزَّلُ الْمَلَائِكَةُ وَالرُّوحُ فِيهَا بِإِذْنِ رَبِّهِمْ مِنْ كُلِّ أَمْرٍ

 سَلَامٌ هِيَ حَتَّى مَطْلَعِ الْفَجْرِ

সূরা আল-কদর বাংলায় উচ্চারণ :


ইন্নাআনঝালনা-হু ফী লাইলাতিল কাদর। ওয়ামাআদরা-কা-মা-লাইলাতুল কাদর। লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর। তানাঝঝালুল মালাইকাতুওয়াররুহু ফীহা-বিইযনি রাব্বিহিম মিন কুল্লি আমর। ছালা-মুন হিয়া হাত্তা-মাতলা‘ইল ফাজর।

সূরা আল-কদর বাংলায় অর্থ : 


আমি এ কুরআন নাজিল করেছি কদরের রাতে। তুমি কি জানো কদরের রাত কি? কদরের রাত হাজার মাসের চেয়ে বেশি ভালো। ফেরেশতারা ও রুহ এ রাতে তাদের রবের অনুমতি ক্রমে প্রত্যেকটি হুকুম নিয়ে নাজিল হয়। এ রাত্রি পুরাপুরি শান্তিময় ফজরের উদয় পর্যন্ত।

তাই আমরা জানতে পারলাম যে লাইলাতুল কদর সূরা বাংলা উচ্চারণ, অর্থ ও আরবি। আল্লাহ তাআ’লা কদর সূরায় বলেছেন যে কোরআন নাজিল ও হাজার বছরের ছেয়েও বেশি সোয়াব পাওয়া যায়। এই রাত খুবই গুরুত্বপূর্ণ একটি রাত। কারু কপালে যদি এই রাত কবুল হয়ে যায় সে তু বড় ভাগবান। আমাদের এই রাত কবুল করে যেন আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।