দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে

দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হয়ে যাবে। দোয়া মাসুরা ছাড়াও নামাজ হবে তবে পড়াটায় ভালো। কোন কারন ছাড়া সুন্নত এবাদত ছাড়া অনেক গুনাহ হয়।  দোয়া মাসুরা আমরা সালাম ফিরানোর আগে পড়ে তাকি। নামাজে শেষ বৈঠকে আমরা বসে প্রথমে আত্তাহিয়াতু এর পর দুরুদ শরীফ পাঠ করে এই দোয়া মাসুরা পাঠ করি। এর পর আমরা সালাম ফিরায়।

কোরআন-হাদিসে বর্ণিত যেকোনো কল্যাণ প্রার্থনামূলক দোয়া পড়লেই হবে। তবে এই দোয়ায়ে মাসুরাটি অধিক প্রসিদ্ধি লাভ করেছে। এটা পড়াও উত্তম।

দোয়া মাসুরা না পড়লে নামাজ হয়ে যাবে এতে কোন সন্দেহ নাই। আমরা আত্তাহিয়াতু ও দুরুদ শরীফ হলো ওয়াজিব। ওয়াজিব আমল করতেই হবে। তা না হলো নামাজ হবে না। আর সুন্নত আমল গুলো বিশেষ বিশেষ করনে ছাড়া যায়। তবে নামাজে এই দোয়া মাসুরা ছাড়া নামাজ হবে।

দোয়া মাসুরা পাঠ না করলে হযরত মোহাম্মদ সা: এর রহমত ও সুপারিশ পাবে না। আল্লাহ তাআ’লা সুন্নত এবাদত গুলো করলে অনেক খুশি হন। বন্ধার মনের আশা পূরণ করে দেয়।

জামাতে নামাজ পড়লে অনেক সময় আত্তাহিয়াতু ও দুরুদ শরীফ পাঠ করতে পারা যায় না সালাম ফেরানো হয়। এতে কোন সমস্যা হবে না নামাজ হয়ে যাবে।  কোনো কোনো ক্ষেত্রে দেখা যায়, মুসল্লী খুব ধীর গতিতে এসব পড়েন। জামাতের নামাজে যা এত ধীরে পড়ার সুযোগ থাকে না।এতে কোন সমস্যা হবে না নামাজ হয়ে যাবে।

দোয়া মাসুরা একটি সুন্নত  দোয়া। এটি যে কোন সময় আমরা পাঠ করতে পারি। শুধু নামাজেই পড়তে হবে এমন কোন কথা নয়। দোয়া মাসুরা একটি গুরুত্বপূর্ণ দোয়া যা আল্লাহ তাআ’লা এই দোয়া পাঠ করলে অনেক ভালোবাসেন। সকল ধরনের আপদ বিপদ, মনের আশা, সকল ছাওয়া পাওয়া এই সব কিছু আল্লাহ তাআলা রহমতে দোয়া কবুল করে আমিন।

দোয়া মাসুরা হলো একটি সুন্নত আমল।  এটি আমরা নামাজের শেষ ভাগে পড়ে তাকি। নামাজ ছাড়াও এই দোয়া সকালে বিকালে পড়লে অনেক নেকি লাভ করা যায় । নামাজে এই দোয়া অনেক গুরুত্বপূর্ণ।

সুতরাং কোরআন-হাদিসে বর্ণিত যেকোনো কল্যাণ প্রার্থনামূলক দোয়া পড়লেই হবে। তবে এই দোয়ায়ে মাসুরাটি অধিক প্রসিদ্ধি লাভ করেছে। এটা পড়াও উত্তম। – (শরহু মুখতাসারিত তাহাবি : ১/৬৩৬; ফাতহুল কাদির : ১/২৭৭; খুলাসাতুল ফাতাওয়া : ১/৫৬; ফাতাওয়া হিন্দিয়া : ১/৭৬)

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।