বিতর নামাজে দোয়া কুনুত পড়াটাই উত্তম।  না পাড়লে খুব তারাতাড়ি শিখে নেওটায় ভালো। হযরত মোহাম্মদ সা: ও আল্লাহ তাআ’লা বিতর নামাজে দোয়া কুনুত পাঠ করতেই বলেছেন। যদি না পারে তাহলে কোরআনের বিভিন্ন দোয়া আছে এগুলো পড়তে হবে।

দোয়া কুনুত হলো গভীর রাতে আল্লাহর সঙ্গে বান্দার একান্ত প্রেমালাপ। বন্ধা যা ছায় আল্লাহ তাআ’লা সে বন্ধাকে সব কিছু দেন। আল্লাহ তাআ’লা রাতে বন্ধাকে খুজতে তাকে বন্ধা তর কি কি লাগবে তর কি কি সমস্যা আছে বল।

এভাবে আল্লাহ তাআ’লা সাথে এই দোয়া কুনুত পাঠ করলে আল্লাহ তাআ’লা খুশি হন।  বন্ধার যা ছায় আল্লাহ তাআ’লা সব কিছু দেন।

বিতর নামাজে দোয়া কুনুত না পারলে যে যে দোয়া পড়তে হবে তা  নিছে দেওয়া হলো।  তবে এগুলো না পড়ায় উত্তম,  দোয়া কুনুত তারাতাড়ি শিখে পেলতে হবে। হযরত মোহাম্মদ সা: দোয়া কুনুত পড়তে বলেছেন।  না পাড়লে যা যা পড়তে হবে তা নিছে দেওয়া হলো:

বিতর নামাজে দোয়া কুনুত না পাড়লে এর পরিবতে কোরআনের কিছু দোয়া :

رَبَّنَاۤ اٰتِنَا فِی الدُّنْیَا حَسَنَةً وَّ فِی الْاٰخِرَةِ حَسَنَةً وَّ قِنَا عَذَابَ النَّارِ

উচ্চারণ : রাব্বানা আতিনা ফিদ-দুনিয়া হাসানাতাঁও ওয়া ফিল আখিরাতে হাসানাতাঁও ওয়া কিনা আজাবান নার।

অর্থ : হে আমাদের প্রতিপালক, আমাদের দুনিয়াতে কল্যাণ দান করুন; আখিরাতেও কল্যাণ দান করুন। এবং আমাদের জাহান্নামের আজাব থেকে রক্ষা করুন। (সুরা বাকারা, আয়াত : ২০১)

অথবা আপনি কয়েকবার করে নিম্নোক্ত দুইটি দোয়া বা ইসতিগফারও পড়তে পারেন— 

أَللّهُمَّ اغْفِرْ لَنَا 

উচ্চারণ : আল্লাহুম্মাগ ফির লানা। অর্থ : হে আল্লাহ আমাদের ক্ষমা করুন।

أَسْتَغْفِرُ اللهَ 

উচ্চারণ : আসতাগফিরুল্লাহ। অর্থ : হে আল্লহ, আমাকে ক্ষমা করুন।

তথ্যসূত্র : ফাতাওয়া হিন্দিয়া : ১/১৭০; আল-মুহিতুল বুরহানি : ২/২৭০; ফাতাওয়া তাতারখানিয়া : ২/৩৪৪; আল-বাহরুর রায়িক : ২/৪২-৪৩; রাদ্দুল মুহতার : ২/৭)

হাদিসে আরেকটি দোয়ার কথা এসেছে। কুনুতে সেই দোয়া পড়া উত্তম। দোয়াটি হলো

 اَللَّهُمَّ اهْدِنِيْ فِيْمَنْ هَدَيْتَ، وَعَافِنِيْ

 فِيْمَنْ عَافَيْتَ، وَتَوَلَّنِيْ فِيْمَنْ تَوَلَّيْتَ، وَبَارِكْ لِيْ فِيْمَا أَعْطَيْتَ، وَقِنِيْ شَرَّمَا قْضَيْتَ؛ إِنَّكَ تَقْضِىْ وَلاَ يُقْضَى عَلَيْكَ، وَإنَّهُ لاَ يَذِلُّ مَنْ وَّالَيْتَ، وَلاَ يَعِزُّ مَنْ عَادَيْتَ، تَبَارَكْتَ رَبَّنَا وَتَعَالَيْتَ

অর্থ: ‘হে আল্লাহ! যাদেরকে তুমি হেদায়াত করেছো আমাকেও তাদের সঙ্গে হেদায়াত করো, যাদের প্রতি উদারতা দেখিয়েছ তাদের সঙ্গে আমার প্রতিও উদারতা দেখাও। তুমি যাদের অভিভাবকত্ব গ্রহণ করেছ তাদের সঙ্গে আমার অভিভাবকত্বও গ্রহণ করো। তুমি আমাকে যা দান করেছ তার মধ্যে বরকত দাও। তোমার নির্ধারিত খারাবি থেকে আমাকে রক্ষা কর। কেননা তুমিই নির্দেশ দিতে পার, তোমার উপর কারো নির্দেশ চলে না। যাকে তুমি বন্ধু ভেবেছ সে কখনও অপমানিত হয় না। তুমি কল্যাণময়, তুমি সুউচ্চ।’ আল হাসান বিন আলী (রা.) এই দোয়ার ব্যাপারে বলেন, ‘রাসুলুল্লাহ (স.) আমাকে কয়েকটি বাক্য শিখিয়ে দিয়েছেন। এগুলো আমি বিতরের নামাজে পাঠ করে থাকি।’ (তিরমিজি: ৪৬৪)

বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে তা আমরা জানলাম।  দোয়া কুনুত হলো একটি দোয়া যা আল্লাহ তাআ’লা কাছে বন্ধা প্রেম আলাপ। আল্লাহ তাআ’লা সাথে বন্ধার যত ধরনের সমস্যা সমাধানের আপদ বিপদ সব কিছু সমাধান।  তাই দোয়া কুনুত ভালো করে বুঝে শুনে মুখস্থ করতে হবে আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।