তারাবি শব্দটি বহুবচন। এর একবচন হলো তারবিহ। আভিধানিক অর্থ বিশ্রাম, স্বস্তি, শান্তি ও প্রশান্তি। পবিত্র রমজান মাসে তারাবির নামাজ পড়া নারী পুরুষের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি সুন্নতে মুয়াক্কাদা। একজন মুসলমান তার জন্য রোজা তারাবি অনেক গুরুত্বপূর্ণ।

তারাবির নামাজ পড়া অনেক ফজিলত ও গুরুত্বপূর্ণ আমল। কারন- এই মাসে কোরআন শরিফ নাজিল হয়েছে। রমজান মাসেই শুধু তারাবিহ নামাজ পড়া হয়ে তাকে। এটি সুন্নতের থেকেও বেশি গুরুত্বপূর্ণ, এটি সুন্নতে মুয়াক্কাদা। বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) নিজে তারাবির নামাজ আদায় করেছেন এবং সাহাবীদেরও তা আদায়ের জন্য বলেছেন।

পবিত্র রমজানের গুরুত্বপূর্ণ সুন্নতগুলোর অন্যতম এ সালাত। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) ইরশাদ করেন, ‘যে ব্যক্তি ইমানের সঙ্গে সাওয়াবের উদ্দেশ্যে রমজানে তারাবির নামাজ আদায় করেন, তার অতীতের গুনাহগুলো আল্লাহপাক ক্ষমা করে দেবেন। (বুখারি শরিফ)।

তারাবির নামাজের নিয়ম কানুন:

তারাবির নামাজ পড়া হয় এশারের নামাজের ফরজ ও সুন্নতের পর পড়া হয়। এশারের ৪ রাকাজ ফরজ পড়ে দোয়া করে, ২ রাকাত সুন্নতের পড় তারাবির নামাজ পড়া হয়।

তারাবির নামাজ ২০ রাকাত। ২ রাকাত করে নিয়ত করতে হয়। ৪ রাকাত পড়ার পর একটু বিশ্রাম বা রেষ্ট নিতে হয়, সে সময় দোয়া আছে সেটা পড়তে হয়। এভাবেই তারাবির নামাজ আদায় করতে হয়।

তারাবি নামাজের নিয়ত আরবি:

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ للهِ تَعَالَى رَكْعَتَى صَلَوةِ التَّرَاوِيْحِ سُنَّةُ رَسُوْلِ اللهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اللهُ اَكْبَرْ

তারাবি নামাজের নিয়ত আরবির উচ্চারণ:

নাওয়াাইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা, রকাআতাই সালাতিত তারাবিহ, সুন্নাতু রাসুলিল্লাহি তাআলা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

তারাবি নামাজের নিয়ত বাংলায়:

বাংলায় নিয়ত হচ্ছে, আমি কেবলামুখি হয়ে দুই রাকাআত তারাবির সুন্নতে মুয়াাক্কাদাহ নামাজের নিয়ত করছি। আল্লাহু আকবার। (জামাআত হলে যোগ করতে হবে এ ইমামের পেছনে পড়ছি)।

বিশ্রামের সময় তাসবিহ তাহলিল পড়া, দোয়া-দরূদ ও জিকির আজকার করা। তারপর আবার দুই দুই রাকাত করে আলাদা আলাদা নিয়তে তারাবি আদায় করা।

তারাবি নামাজের চার রাকাআ’ত পরপর দোয়া:

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

উচ্চারণ : ‘সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।’

তারাবির নামাজের শেষে দোয়া আছে তা পড়তে হয়। তারাবিহ নামাজ অনেক ফজিলত পূর্ণ। এই তারাবির নামাজ গুরুত্বের সাথে আদায় করতে হবে।

তারাবির নামাজের মোনাজাত

اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

তারাবির নামাজের মোনাজাতের উচ্চারণ :

আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

তারাবির নামাজ পড়া সকলের জন্য গুরুত্বপূর্ণ। এই নামাজ বাদ দিলে আল্লাহ তাআলা অনেক গুনাহ দিবেন। হযরত মোহাম্মদ সা: তিনিও তারাবিহ নামাজ পড়তেন এবং সাহাবিদের পড়তে বলেছেন। আমরা সকলেই এই রমজান মাসে বেশি বেশি করে নামাজ রোজা দান হয়রাত ও বেশি বেশি করে জিকিরের আমল করব। আল্লাহ তাআলা সকলকে আমল করার তাওফিক দান করুন আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।