রহমত বরকত ও নাজাতের মাস হলো মাহে রমজান মোবারক। এই মাসে যত বেশি এবাদত করা যাবে ততই বেশি সওয়াব লাভ করা যাবে। হাজার মাসের থেকে উত্তম মাস হলো রমজান মাস।

রোজার পাশাপাশি নামাজের গুরুত্বপূর্ণ অনেক বেশি। রোজার রাখার পাশাপাশি তারাবির নামাজ ও অনেক ফজিলত পাওয়া যায়। তারাবির নামাজ পড়লে অনেক বেশি সওয়াব। তারাবির নামাজে দোয়া ও মোনাজাত অনেক গুরুত্বপূর্ণ। আল্লাহর ‍ক্ষমা ‍আমাদের ‍গোনাহ ‍থেকে ‍মুক্তি ‍দিতে ‍পারে ‍এবং ‍তার ‍রহমত ‍আমাদের ‍জন্য ‍জান্নাতের ‍দরজা ‍খুলে ‍দিতে ‍পারে।

রমজান মাসে তারাবি নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি ইমান ও আত্মবিশ্লেষণের সঙ্গে পুণ্য লাভের আশায় রোজা রাখেন, তারাবি নামাজ পড়েন এবং কদরের রাতে জাগ্রত থেকে আল্লাহর ইবাদত করেন, তাঁর জীবনের পূর্বের সব গুনাহ মাফ করা হবে।’ (বুখারি ও মুসলিম)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন, যে ব্যক্তি ইমানের সাথে এবং সাওয়াবের আশায় রমজানে তারাবির নামাজ আদায় করে, আল্লাহ তার অতীতের গুনাহুগুলো ক্ষমা করে দেবেন। (সহীহ বুখারি)

নিচে তারাবির নামাজের দোয়া দেওয়া হলো:

তারাবির নামাজের দোয়ার আরবি উচ্চারণ:

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

তারাবির নামাজের দোয়ার আরবির বাংলা উচ্চারণঃ

সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ, সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।

তারাবির নামাজের দোয়ার বাংলা অর্থ:

আল্লাহ পবিত্রময় সাম্রাজ্য ও মহত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ব ও প্রতিপত্তিশালী সত্ত্বা। ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাপশালী তিনি পবিত্রময় ও রাজাধিরাজ যিনি চিরঞ্জীব, কখনো ঘুমায় না এবং চির মৃত্যুহীন সত্ত্বা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক, ফেরেশতাকুল এবং জিবরাইল (আ.) এর প্রতিপালক।

তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহঃ


اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ – الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ– بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّا-رُ يَاخَالِقُ يَابَارُّ – اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ – الرَّحِمِيْنَ


দোয়াটির বাংলা উচ্চারণঃ

আল্লাহুম্মা ইন্না নাস – আলুকাল জান্নাতা-ওয়া নাউ জুবিকা মিনান-নার। ইয়া খলিক্বাল জান্নাতি ওয়ান-নার। বিরাহ – মাতিকা ইয়া আঝিঝুইয়া গফফা- ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রহিমু ইয়া জাব্বার, ইয়া খালিকু ইয়া – বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান-নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া – মুঝির। বিরহমাতিকা ইয়া আরহামার রহিমিন।


তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থঃ

আমি পবিত্রতা ঘোষণা করছি তাঁর, যিনি ইহ জগৎ ও পর জগতের মালিক। সেই আল্লাহর মহিমা বর্ণনা করছি যিনি মহিমাময়, শক্তিময়, গৌরবময় এবং বৃহত্তর। আমি সেই প্রতিপালকের গুণগাণ করছি, যিনি চিরঞ্জীব, যিনি কখনও নিদ্রা যান না এবং যার কখনও মৃত্যু ঘটে না।

আল্লাহ তাআলা কাছে নামাজ অনেক গুরুত্বপূর্ণ ও ফজিলত। মুসলমান সম্প্রদায়ের মানুষজন আল্লাহ তাআলা কাছে নামাজের মাধ্যমে সকল কিছু ছায়। যত সমস্যা ও কিছু দরকার সব কিছু এই নামাজের মাধ্যমে পাওয়া যায়। তারাবির নামাজ পড়া অনেক ফজিলত। এই নামাজের শেষে দোয়া ও মোনাজাত অনেক গুরুত্বপূর্ণ। এই দোয়া গুলো পড়ার তাওফিক দান করুন আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।