দুরুদ শরীফের গুরুত্ব ও তাৎপর্য

আমাদের শেষ নবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ তাআলার আখেরী রাসূল হিসাবে প্রেরন করেন। আমরা তার উপর সব সময় দুরূদ শরীফ পাঠ করব।

রাসূল ইরশাদ করেন “যে (ব্যক্তি) আঁমার উপর এক বার দুরুদ শরীফ পাঠ করে, আল্লাহ্ তাআলা তার উপর দশটি রহমত নাযিল করেন, আর যে আঁমার উপর দশবার দরূদ শরীফ পাঠ করে আল্লাহ্ তা আলা তার প্রতি একশত রহমত নাযিল করেন

তাই আমরা বলতে পারি যে দুরূদ শরীফ এর গুরুত্ব কত টুক। আর আমরা যদি এর ফজিলত নিয়ে কথা বলি যে শেষ করা যাবে না। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনাদর্শ বাস্তবায়ন করি তার উপর  দুরূদ পাঠ করি অনেক নেকি পাওয়া যায়।

দুরূদ শরীফ গোটা জীবনে একবার পাঠ করা ফরজ। যেখানেই মহানবীর নাম আসে, একবার পাঠ করা ওয়াজিব।নামাযের অভ্যন্তরে ‘আত্তাহিয়্যাতু’-এর পর আমরা এই দুরূদ শরীফ  পাঠ করা ‘সুন্নাত’। আর সর্বদা পাঠ করা মুস্তাহাব। আমরা শুদ্ধ করে পড়ার চেষ্টা করব দুরুদ শরীফ।

মহান আল্লাহ বলেন,

إِنَّ اللَّهَ وَمَلَائِكَتَهُ يُصَلُّونَ عَلَى النَّبِيِّ ۚ يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا صَلُّوا عَلَيْهِ وَسَلِّمُوا تَسْلِيمًا

নিশ্চয় আল্লাহ নবীর প্রতি অনুগ্রহ করেন এবং তাঁর ফিরিশতাগণও নবীর জন্য অনুগ্রহ প্রার্থনা করে। হে বিশ্বাসীগণ! তোমরাও নবীর জন্য অনুগ্রহ প্রার্থনা কর এবং তাকে উত্তমরূপে অভিবাদন কর। (সালাত ও সালাম পেশ কর) (সূরা আহযাব আয়াত নং ৫৬)

তাশাহ্‌হুদের পর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর দুরূদ পাঠ করতে হয়।তাই আমাদের উচিত দুরূদ শরীফ ভালো করে শিখা।  দুরূদ শরীফ পাঠ ছাড়া সালাত হয় না।তাই আমাদের দুরূদ শরীফ জেনে বুঝে পাঠ ও মুখস্ত করা উচিত। যাতে করে আমরা নিজেও ও অন্য কে শিখাতে পারি এই দুরূদ শরীফ।

দুরুদ শরীফ বাংলা উচ্চারণ

اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ، وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا صَلَّيتَ عَلَى إِبْرَاهِيمَ، وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ، اللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهِيمَ وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ

উচ্চারণ

আল্লা-হুম্মা সাল্লি ‘আলা মুহাম্মাদিউওয়া ‘আলা আ-লি মুহাম্মাদিন কামা সাল্লাইতা ‘আলা ইবরাহীমা ওয়া আলা আ-লি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম মাজীদ। আল্লা-হুম্মা বারিক ‘আলা মুহাম্মাদিউওয়া ‘আলা আলি মুহাম্মাদিন, কামা বা-রাকতা ‘আলা ইব্রাহীমা ওয়া ‘আলা আ-লি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম্ মাজীদ)

বাংলা অর্থ:

হে আল্লাহ! আপনি (আপনার নিকটস্থ উচ্চসভায়) মুহাম্মাদকে সম্মানের সাথে স্মরণ করুন এবং তাঁর পরিবার-পরিজনকে, যেমন আপনি সম্মানের সাথে স্মরণ করেছেন ইবরাহীমকে ও তাঁর পরিবার-পরিজনদেরকে। নিশ্চয় আপনি অত্যন্ত প্রশংসিত ও মহামহিমান্বিত। হে আল্লাহ! আপনি মুহাম্মাদ ও তাঁর পরিবার পরিজনের ওপর বরকত নাযিল করুন যেমন আপনি বরকত নাযিল করেছিলেন ইবরাহীম ও তাঁর পরিবার-পরিজনের ওপর। নিশ্চয় আপনি অত্যন্ত প্রশংসিত ও মহা-মহিমান্বিত।

দুরুদ শরীফ নামাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। আমাদের সবার উচিত ভালো করে দুরুদ শরীফ পাঠ করা ও শিখা  তাই আমরা সকলেই  চেষ্টা করবো দুরুদ শরীফ সহিহ শুদ্ধভাবে মুখস্ত করার। কারন নামাজ ভালো করে পড়তে হলে এর গুরুত্ব অপরিসীম।  ইনশাআল্লাহ্‌ আমরা সবাই পারব।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।