আত্তাহিয়াতু কখন পড়তে হয় এক কথায় হলো নামাজের দুই রাকাত এর পর পর ও শেষ বৈঠকে এই আত্তাহিয়াতু পড়ে থাকে।

আত্তাহিয়াতু আসলে, আল্লাহর সাথে আমাদের মহানবী (সঃ) কথোপকথন একটা অংশ। এই দোয়া পাঠ করা এবং শিখা অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

আত্তাহিয়াতু কখন পড়তে হয় তা হলো-

আল্লাহ তাআ’লা সকল মুসলমানদের উপর নসমাজ ফরজ করেছেন। আর এই নামাজে দুই রাকাত পর পর বৈঠকে বসতে হয়। বৈঠকে বসে প্রথমে এই আত্তাহিয়াতু পড়তে হয়। এটি পড়া ওয়াজিব। মনোযোগের সঙ্গে তাশাহুদ (আত্তাহিয়্যাতু) পড়া আবশ্যক।

তাশাহহুদ (আরবি: تَشَهُّد‎‎, অর্থ: “[ বিশ্বাসের ] সাক্ষ্য”) বা প্রচলিত নাম আত-তাহিয়াতু (আরবি: ٱلتَّحِيَّات, অর্থ: “শুভেচ্ছা/অভিবাদন/শ্রদ্ধা”)

আত্তাহিয়াতু [তাশাহুদ] আরবি

– اَلتَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِيْنَ، أَشْهَدُ أَن لَّاإِلَهَ إِلَّا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ. –

আত্তাহিয়াতু উচ্চারণ:

আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস্‌ সালাওয়াতু, ওয়াত্‌ তাইয়িবাতু। আস্‌সালামু ‘আলাইকা আইয়্যুহান নাবীয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আস্‌সালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস্‌ সালিহীন। আশহাদু আল-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশ্‌হাদু আননা মুহাম্মাদান আদুহু ওয়া রাসুলুহু।

আত্তাহিয়াতু অনুবাদঃ

কি মৌখিক,কি দৈহিক,কি আর্থিক সকল ইবাদাত এক মাত্র আল্লাহ’র জন্য/সমস্ত সম্মানজনক সম্বোধন আল্লাহর জন্যে।সমস্ত শান্তি কল্যাণ ও পবিত্রার মালিক আল্লাহ। হে নবী, আপনার উপর আল্লাহ’র শান্তি, রহমত ও বরকত বর্ষিত হোক)আসসালামু আলায়না ওয়া আলা ইবাদিল্লাহিস সোয়ালেহিন(আমাদের উপর এবং সৎকর্মশীল বান্দাদের উপর আল্লাহ’র শান্তি বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ব্যতিত অন্য কোন ইলাহ নেই,আরো সাক্ষ্য দিচ্ছি মুহাম্মাদ(সাঃ) আল্লাহ’র বান্দা ও রাসুল।

আত্তাহিয়াতু একটি গুরুত্বপূর্ণ দোয়া। যা পড়া অনেক গুরুত্বপূর্ণ বিষয়। এটি ছাড়া নামাজ হয় না। নামাজ যেমন গুরুত্বপূর্ণ বিষয় তেমনি আত্তাহিয়াতু একটি গুরুত্বপূর্ণ বিষয়।

আমরা সকলেই এই দোয়াটি ভালো করে মুখস্ত করব এবং অন্যকে ভালো করে শিখাব। আল্লাহ তাআ’লা সবাইকে শিখার তুওপিক দান করুক আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।