আত্তাহিয়াতু দুরদ শরীফ পাঠ করার গুরুত্বপূর্ণ কাজ। এই দুইটি নামাজের একটি গুরুত্বপূর্ণ অংশ । যা বন্ধার নামাজের মাধ্যম আল্লাহ তাআ’লা কাছে দোয়া প্রাথনা করে থাকে। এই ২ টা দোয়া সকল মুসলমানদের শিখতেই হবে।  নামাজ যেমন সবাই জন্য ফরজ তেমনি আত্তাহিয়াতু দুরুদ শরীফ তেমনি গুরুত্বপূর্ণ অংশ। তাই দুরুদ শরীফ ও আত্তাহিয়াতু  ভালো করে সবাই শিখতে হবে আমিন।

আত্তাহিয়াতু দুরুদ শরীফ

আত্তাহিয়াতু আরবিঃ

– اَلتَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِيْنَ ، أَشْهَدُ أَن لَّاإِلَهَ إِلَّ ا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ. –

আত্তাহিয়াতু/তাশাহুদ বাংলা উচ্চারনঃ

আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস্‌ সালাওয়াতু, ওয়াত্‌ তাইয়িবাতু। আস্‌সালামু ‘আলাইকা আইয়্যুহান নাবীয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আস্‌সালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস্‌ সালিহীন। আশহাদু আল-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশ্‌হাদু আননা মুহাম্মাদান আদুহু ওয়া রাসুলুহু।

আত্তাহিয়াতু/তাশাহুদ বাংলা অনুবাদঃ

কি মৌখিক,কি দৈহিক,কি আর্থিক সকল ইবাদাত এক মাত্র আল্লাহ’র জন্য/সমস্ত সম্মানজনক সম্বোধন আল্লাহর জন্যে।সমস্ত শান্তি কল্যাণ ও পবিত্রার মালিক আল্লাহ। হে নবী, আপনার উপর আল্লাহ’র শান্তি, রহমত ও বরকত বর্ষিত হোক)আসসালামু আলায়না ওয়া আলা ইবাদিল্লাহিস সোয়ালেহিন(আমাদের উপর এবং সৎকর্মশীল বান্দাদের উপর আল্লাহ’র শান্তি বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ব্যতিত অন্য কোন ইলাহ নেই,আরো সাক্ষ্য দিচ্ছি মুহাম্মাদ(সাঃ) আল্লাহ’র বান্দা ও রাসুল।

দুরুদ শরীফ

اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ، وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا صَلَّيتَ عَلَى إِبْرَاهِيمَ، وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ، اللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهِيمَ وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ

Durood Sharif Bangla:

আল্লা-হুম্মা সাল্লি ‘আলা মুহাম্মাদিউওয়া ‘আলা আ-লি মুহাম্মাদিন কামা সাল্লাইতা ‘আলা ইবরাহীমা ওয়া আলা আ-লি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম মাজীদ। আল্লা-হুম্মা বারিক ‘আলা মুহাম্মাদিউওয়া ‘আলা আলি মুহাম্মাদিন, কামা বা-রাকতা ‘আলা ইব্রাহীমা ওয়া ‘আলা আ-লি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম্ মাজীদ।

বাংলা অর্থ:

হে আল্লাহ! আপনি (আপনার নিকটস্থ উচ্চসভায়) মুহাম্মাদকে সম্মানের সাথে স্মরণ করুন এবং তাঁর পরিবার-পরিজনকে, যেমন আপনি সম্মানের সাথে স্মরণ করেছেন ইবরাহীমকে ও তাঁর পরিবার-পরিজনদেরকে। নিশ্চয় আপনি অত্যন্ত প্রশংসিত ও মহামহিমান্বিত। হে আল্লাহ! আপনি মুহাম্মাদ ও তাঁর পরিবার পরিজনের ওপর বরকত নাযিল করুন যেমন আপনি বরকত নাযিল করেছিলেন ইবরাহীম ও তাঁর পরিবার-পরিজনের ওপর। নিশ্চয় আপনি অত্যন্ত প্রশংসিত ও মহা-মহিমান্বিত।

তাই বলা যাই যে, আত্তাহিয়াতু দুরুদ শরীফ অনেক গুরুত্বপূর্ণ বিষয়। নামাজ পড়ে শেষ ভইটকে এই দোয়া পড়তে হয়। নামাজের অনেক গুরুত্বপূর্ণ অংশ হিসাবে বলা যায়। এই দোয়া গুরুত্ব অপরিসীম। এই দোয়া ভালো করে পড়লে যে কোন সমস্যা ও সাফল্যের জন্য এই দোয়া নিয়মিত পালন করা উচিত। এটি সকালে বিকালে রাতে এবং তাহাজ্জুদ নামাজের পর আর বেশি ভালো হয়।  সকল সমস্যা ও বেহেশতে যাওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ দোয়া।

সবাই পড়বেন আর অন্যকে শিখাবেন তাহলে নিজেও জান্নাতে যায়তে পারবেন এবং অন্য সবাইকে জান্নাতে যাওয়ার জন্য কাজ গুলো সহজ করে দিবেন আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।