দোয়া কুনুত একটি গুরুত্বপূর্ণ দোয়া যা রাতের শেষ নামাজে পড়ে তাকে। বিতর নামাজে এটি পড়ে তাকে। এটি শেষ ভাগে দেওয়ার কারন হলো ঐ সময় আল্লাহ তাআ’লা কাছে বন্ধার সকল আপদ বিপদ, সমস্যা যত কিছু আছে আল্লাহ তাআ’লা কাছে ছাওয়া এবং আল্লাহ তাআ’লা বন্ধার সকল ইচ্ছে পূরণ করে।

দোয়া কুনুত এর ফজিলত:

দোয়াই কুনুত আল্লাহ তাআ’লা সাথে প্রেম আলাপ। এই দোয়া অনেক গুরুত্বপূর্ণ দোয়া। এই দোয়ার মূল উদ্দেশ্য হল আল্লাহর নিরাপত্তা ও নির্দেশনা চাওয়া, সেইসাথে কৃতজ্ঞতা প্রকাশ করা এবং আমাদের পাপের জন্য ক্ষমা চাওয়া। এটি আল্লাহ তাআ’লা সাথে সংলাপ করা হয়। এই দোয়া বেশি বেশি পাঠ করে আল্লাহ তাআ’লা  অনেক খুশি হয় এবং সকল আশা পূরণ করে তাকে।

দোয়া কুনুত হলো গভীর রাতে আল্লাহর সঙ্গে বান্দার একান্ত প্রেমালাপ। বন্ধা যা ছায় আল্লাহ তাআ’লা সে বন্ধাকে সব কিছু দেন। আল্লাহ তাআ’লা রাতে বন্ধাকে খুজতে তাকে বন্ধা তর কি কি লাগবে তর কি কি সমস্যা আছে বল।

এভাবে আল্লাহ তাআ’লা সাথে এই দোয়া কুনুত পাঠ করলে আল্লাহ তাআ’লা খুশি হন।  বন্ধার যা ছায় আল্লাহ তাআ’লা সব কিছু দেন।

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, ‘আমি একরাতে নবী (স.)-এর নিকটে ছিলাম। তিনি শয্যাত্যাগ করলেন এবং দুই রাকাত নামাজ পড়লেন। এরপর উঠে বিতর পড়লেন। প্রথম রাকাতে ফাতেহার পর সুরা আ’লা পাঠ করলেন। এরপর রুকু ও সেজদা করলেন। দ্বিতীয় রাকাতে ফাতেহা ও কাফিরুন পাঠ করলেন এবং রুকু-সেজদা করলেন। তৃতীয় রাকাতে ফাতেহা ও ইখলাস পাঠ করলেন। এরপর রুকুর আগে কুনুত পড়লেন।’ (কিতাবুল হুজ্জাহ: ১/২০১; নাসবুর রায়াহ: ২/১২৪)

দোয়া কুনুত পাঠ করা একটি গুরুত্বপূর্ণ আমল এই দোয়া কোন ব্যাক্তি নিয়মিত পাঠ করলে সে ব্যাক্তির সকল আশা পূরণ করে দেয়। তোমার কৃতজ্ঞ হয়ে চলি, অকৃতজ্ঞ হই না। হে আল্লাহ! আমরা তোমারই দাসত্ব করি, তোমারই জন্য নামাজ পড়ি এবং তোমাকেই সিজদাহ করি। আমরা তোমারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা তোমারই রহমত আশা করি এবং তোমার আযাবকে ভয় করি। দোয়া কুনুত হলো একটি দোয়া যা আল্লাহ তাআ’লা কাছে বন্ধা প্রেম আলাপ। আল্লাহ তাআ’লা সাথে বন্ধার যত ধরনের সমস্যা সমাধানের আপদ বিপদ সব কিছু সমাধান।  তাই দোয়া কুনুত ভালো করে বুঝে শুনে মুখস্থ করতে হবে আমিন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।