রাতে ফরজ রোজার নিয়ত করতে না পারলে কতক্ষণ পযন্ত

প্রতিটি   কাজ   তার   নিয়তের   উপর  নির্ভরশীল। সকল কাজের আগে নিয়ত করতে হবে। সেটা মুখে বলতে হবে এমন কোন কথা না। অন্তরে বা মনে মনে পড়লেই হয়ে যাবে। নিয়ত মানেই হলো একটা কাজের প্রতি ইচ্ছে পোষন করা মাত্র।

রাতে ফরজ রোজার নিয়ত করতে না পারলে দিনে সূর্য ঢলার প্রায় এক ঘণ্টা আগে নিয়ত করলেও রোজা হয়ে যাবে। (সহিহ বোখারি : ২০০৭, বাদায়েউস সানায়ে : ২/২২৯)।

নিয়ত মানেই হলো ইচ্ছে পোষন করা। আর একজন ব্যাক্তি ইচ্ছে আছে বলেই সে সেহেরি খাবে রোজা রাখল এটা মুখে না বললেও রোজা হয়ে যাবে। রোজার কোন সমস্যা হবে না। ফরজ রোজার নিয়ত দিনের শেষ ভাবে পড়লেও হয়ে যাবে।

রোজার নিয়ত করা ফরজ। নিয়ত অর্থ সংকল্প। যেমন-মনে মনে এ সংকল্প করবে, আমি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আগামীকালের রোজা রাখছি। মুখে বলা জরুরি নয়। (সহিহ বোখারি : ১/২, বাদায়েউস সানায়ে : ২/২২৬)।

ফরজ রোজার নিয়ত রাতেই করা উত্তম। (সুনানে আবি দাউদ : ১/৩৩৩, বাদায়েউস সানায়ে : ২/২২৯)।

আমি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আগামীকালের রোজা রাখছি। মুখে বলা জরুরি নয়। (সহিহ বোখারি : ১/২, বাদায়েউস সানায়ে : ২/২২৬)।

ফজর উদয় হওয়ার আগেই অর্থাৎ রাতের মধ্যেই নিয়ত করে ফেলতে হবে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন :

مَنْ لَمْ يُجْمِعْ الصِّيَامَ قَبْلَ الْفَجْرِ فَلاَ صِيَامَ لَهُ

যে ব্যক্তি ফজরের ওয়াক্ত শুরু হওয়ার আগেই সিয়াম পালনের নিয়ত করল না তার সিয়াম শুদ্ধ হল না। (আবূ দাঊদ : ২৪৫৪)

مَنْ لَمْ يَبِيْتِ الصِّيَامَ مِنَ اللَّيْلِ فَلاَ صِيَامَ لَهُ

যে ব্যক্তি রাতের মধ্যেই সিয়ামের নিয়ত করল না তার সিয়াম শুদ্ধ হল না। (এ নির্দেশ শুধুমাত্র ফরয রোযার ক্ষেত্রে) (নাসাঈ : ৪/১৯৬)

আমরা জানতে পারলাম যে, ফরজ রোজার নিয়ত রাতে পড়া উত্তম। রোজার নিয়ত মুখে বলতে হবে এমন কোন হাদিস নেই,  ইচ্ছে পোষন করলেই হয়ে যাবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।