প্রতিটি রোজার জন্য কি ভিন্ন নিয়ত করতে হবে

রোজার নিয়ত করা ফরজ। নিয়ত অর্থ সংকল্প। সুহি নিয়ত ও আমল আল্লাহ তাআ’লা পছন্দ করেন।  যেমন- মনে মনে এ সংকল্প করবে, আমি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আগামীকালের রোজা রাখছি। মুখে বলা জরুরি নয়। (সহীহ বোখারী: ১/২, বাদায়েউস সানায়ে: ২/২২৬)।

প্রতিটি   কাজ   তার   নিয়তের   উপর  নির্ভরশীল। প্রতি রোজার ভিন্ন ভিন্ন নিয়ত করতে হবে। কারন প্রতিটার রোজার আমল ভিন্ন ভিন্ন।পুরো রমজানের জন্য একত্রে নিয়ত করা যথেষ্ট নয়। আমদের উচিত প্রতি রোজার নিয়ত মনে মনে হক আর মুখে হুক নিয়ত করা।

প্রতিটি রোজার আগে বাংলায় হুক বা আরবি হুক ইচ্ছে পোষন করতে হবে। যে আমি আগামীকাল রোজা রাখব এটি নিয়ত। মুখে বলতে হবে না।

রোজার বাংলা নিয়ত:

আমি আজ বা আগামীকাল ফরজ/নফল,,, রোজা রাখার নিয়ত করিলাম। আমি আজ রমজানের রোজা রাখার নিয়ত করলাম।হে আল্লাহ তাআ’লা তুমি আমার রোজাকে কবুল কর। এভাবে পড়লেই হয়ে যাবে। যারা আরবি পাড়েন তারা ঐটায় পড়ায় উত্তম।

রোজাকে আরবি ভাষায় সাওম বলা হয়, যার শাব্দিক অর্থ চুপ থাকা, বিরত থাকা। এর শাব্দিক অর্থ হলো, পানাহার ও নির্জনবাস থেকে বিরত থাকা। অভিধানে শব্দটির অর্থ সম্পর্কে বলা হয়েছে,

الصَّوْمُ فِي اللُّغَة: الإمساكُ عَن الشيءِ والتَّرْكُ لَهُ. وَقيل للصائمِ صَائِم: لإمساكه عَن الْمطعم وَالْمشْرَب والمنكح.

“কোনো কিছু থেকে বিরত থাকা, সাওম পালনকারীকে ‘সায়েম’ বলা হয় এজন্য যে, সে খাদ্য, পানীয় ও জৈবিক চাহিদা থেকে বিরত থেকেছে।”

এ মর্মে মহান রাব্বুল আলামীন ঘোষণা করেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُتِبَ عَلَيْكُمُ الصِّيَامُ كَمَا كُتِبَ عَلَى الَّذِينَ مِن قَبْلِكُمْ لَعَلَّكُمْ تَتَّقُونَ ﴿البقرة: ١٨٣

হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরয করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর, যেন তোমরা তাকওয়া অর্জন করতে পার। (২: ১৮৩)

উপরের আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম যে নিয়ত মানেই হলো ইচ্ছে পোষন করা। প্রতিটা কাজেই খুশি মনে সত্য নিয়তে আমরা নিয়ত করব। প্রতিটা রোজার নিয়ত করে নিব মনে মনে হক আর মুখে হুক। নিয়ত করা জরুরি।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।